সাহায্য:সম্পাদনা

আওয়ামী লীগ ডাটাবেজ থেকে
Jump to navigation Jump to search
নিবন্ধে কোন পরিবর্তন করতে "সম্পাদনা করুন" তে ক্লিক করুন

ব্যবহারকারীকে সম্পাদনা করার ক্ষমতা প্রদান যেকোন উইকির একেবারেই প্রাথমিক একটি বৈশিষ্ট্য। অল্প কিছু সুরক্ষিত পৃষ্ঠা ছাড়া যে কোনো উইকি পৃষ্ঠাতেই একটি সংযোগ (link) থাকবে যার নাম "সম্পাদনা করুন"। সংযোগটিতে ক্লিক করলে আপনি যে পৃষ্ঠায় আছেন, সেই পৃষ্ঠাটি সম্পাদনা করতে পারবেন। "যে কেউ যে কোন কিছু সম্পাদনা করতে পারবেন" - এই বৈশিষ্ট্যটি যেসমস্ত সাইটের রয়েছে, তাদেরকেই সাধারণভাবে উইকি বলা হয়।

আসুন, এখনি খেলাঘরে গিয়ে পরখ করে দেখুন "সম্পাদনা করুন" ট্যাবটিতে ক্লিক করলে কী হয়। ক্লিক করলেই আপনি ওই পৃষ্ঠাটির উইকিলিপিগুলো একটি সম্পাদনা জানালার ভেতরে দেখতে পাবেন। এখন পছন্দের কোনো লেখা যোগ করে পৃষ্ঠাটি সংরক্ষণ করুন, আর দেখুন আপনি কী করে ফেলেছেন! সম্পাদনা সম্পর্কে আরও বিস্তারিত দেখুন কিভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন নিবন্ধে।

প্রাক্‌দর্শন

উইকির একটি অন্যতম বৈশিষ্ট্য হল "প্রাক্‌দর্শন"। খেলাঘরে গিয়ে কিছু সম্পাদনা করুন, তারপর "সংরক্ষণ"-এর বদলে "প্রাক্‌দর্শন" বোতামটিতে ক্লিক করুন। এর ফলে আপনার সম্পাদনার পরে পৃষ্ঠাটি কেমন দেখাবে, তা প্রকাশিত হবার আগেই আপনি দেখতে পাবেন। আমরা সবাই সম্পাদনার সময় কিছু ভুলত্রুটি করে থাকি; "প্রাক্‌দর্শন" আমাদেরকে সেগুলো সাথে সাথে শুধরে ফেলার সুযোগ করে দেয়। এছাড়াও কোন পৃষ্ঠার ইতিহাস যেন ব্যবহারকারীদের ছোটোখাটো ভুলত্রুটির সংকলনে পরিণত না হয়, "প্রাক্‌দর্শন" হাতিয়ারটির ব্যবহার সেটা নিশ্চিত করে।

সম্পাদনা সারাংশ

প্রাকপ্রদর্শন বাটনটি সংরক্ষণ বাটনের পাশেই (ডানদিকে) অবস্থিত এবং সম্পাদনা সারাংশ বক্সের নিচেই অবস্থিত

"সংরক্ষণ"-এ ক্লিক করার আগে সম্পাদনা জানালার ঠিক নীচে অবস্থিত "সারাংশ" ক্ষেত্রটিতে আপনার সদ্যকৃত সম্পাদনার একটি ছোট্ট সারাংশ লিখে দেয়ার অভ্যাস করুন। বেশি কিছু লেখার দরকার নেই, এক বাক্যের, এমনকি এক শব্দের সারাংশও লিখতে পারেন (যেমন, আপনি সারাংশ ঘরে শুধু "বানান" শব্দটি লিখলেই সবাই বুঝে যাবে আপনি কোন ছোটখাটো বানান ভুল ঠিক করেছেন; তবে এরকম বানান ভুল-জাতীয় সম্পাদনা যাতে খুব বেশি করতে না হয, সেজন্য "প্রাক্‌দর্শন" অবশ্যই যত পারেন ব্যবহার করবেন)।

উইকির বেশিরভাগ রূপসম্পাদনাই উইকির নিজস্ব মার্ক-আপের সাহায্যে করা হয়ে থাকে, HTML শেখার দরকার নেই।

উইকি মার্ক-আপ/সংকেত ব্যবস্থা

উইকির লেখালেখি সাধারণ Word Processor-এ লেখার চেয়ে কিছুটা আলাদা। Word Processor-এ ব্যবহৃত WYSIWIG (What You See Is What You Get) অর্থাৎ "যা দেখবেন তাই পাবেন" নীতির বদলে উইকিতে রূপসম্পাদনা করার জন্য খুবই সহজ কিছু Text-ভিত্তিক সংকেত (Tag code) ব্যবহার করা হয়। উইকির এই বৈশিষ্ট্যের সাথে HTML tag code দিয়ে Webpage লেখার একটা মিল রয়েছে, কিন্তু উইকির সংকেতগুলো তুলনামূলকভাবে অনেক সহজ।

উইকি কিছু কিছু HTML code-ও গ্রহণ করে, তবে বেশিরভাগ অবদানকারীই উইকির নিজস্ব সংকেতব্যবস্থা ব্যবহার করতে পছন্দ করেন, কারণ সম্পাদনা যাতে সহজে করা যায় সে কথা মাথায় রেখেই এগুলো তৈরী করা হয়েছিল।

গাঢ় (Bold) ও তীর্যক (Italics) লেখা

উইকিয় রূপসম্পাদনায় ব্যবহৃত সবচেয়ে বেশী ব্যবহৃত দুটি সংকেত (Tag) হচ্ছে গাঢ়তীর্যক। কোন শব্দ, বাক্যাংশ বা বাক্যের দুপাশে একাধিক ঊর্ধ্বকমা (apostrophe, ') দিয়ে সেটিকে গাঢ় বা তীর্যকভাবে লেখা যায়।

  • যেমন, "তীর্যক" শব্দটির দুপাশে দুটি করে ঊর্ধ্বকমা দিয়ে এভাবে ''তীর্যক'' লিখলে আপনি শব্দটি দেখবেন তীর্যক হিসেবে।
  • তেমনি "গাঢ়" শব্দটির দুপাশে তিনটি করে ঊর্ধ্বকমা দিয়ে এভাবে '''গাঢ়''' লিখলে আপনি শব্দটি দেখবেন গাঢ় হিসেবে।
  • আর "গাঢ় ও তীর্যক" বাক্যাংশটির দুপাশে পাঁচটি করে ঊর্ধ্বকমা দিয়ে এভাবে '''''গাঢ় ও তীর্যক''''' লিখলে আপনি বাক্যাংশটি দেখবেন গাঢ় ও তীর্যক হিসেবে।

লক্ষ্য করুন: যেহেতু ঊর্ধ্বকমা দিলেই উইকি সেটিকে একটি সংকেত হিসেবে গণ্য করবে, সেহেতু ঊর্ধ্বকমা ছাপতে চাইলে <pre> বা <nowiki> tag ব্যবহার করুন।

কোন নিবন্ধের শিরোনাম নিবন্ধটির ভেতরে যে স্থানে প্রথম উল্লেখ করা হয়, সে স্থানে সেটিকে গাঢ় করে লেখা উইকির একটি প্রচলিত রীতি। যেমন, উইকির বাংলা নিবন্ধটি শুরু হযেছে এভাবেঃ

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দাদের কথ্য ভাষাকে বাংলা বলা হয়...

উইকির আরেকটি রীতি হল বই, চলচ্চিত্র, সফট্ওয়্যার দ্রব্য, ইত্যাদির নাম তীর্যকভাবে লেখা। যদি বই বা চলচ্চিত্রটি কোন নিবন্ধের শিরোনাম হয়, তবে সেটিকে গাঢ় এবং তীর্যক আকারে প্রকাশ করতে হবে।

শিরোনাম ও উপশিরোনাম

শিরোনাম ও উপশিরোনাম ব্যবহার করে আপনি একটি নিবন্ধের বিষয়বস্তু উপযুক্ত বিভাগ ও উপবিভাগে সুবিন্যস্ত করতে পারেন।

শিরোনাম এভাবে তৈরী করবেন:

  • ==সর্বোচ্চ স্তরের শিরোনাম== (দুইটি করে সমান চিহ্ন ব্যবহার করে)
  • ===দ্বিতীয় স্তরের শিরোনাম=== (তিনটি করে সমান চিহ্ন ব্যবহার করে)
  • ====তৃতীয় স্তরের শিরোনাম==== (চারটি করে সমান চিহ্ন ব্যবহার করে)

কোন নিবন্ধের অন্তঃত চারটি শিরোনাম থাকলেই একটি সূচিপত্র স্বয়ংক্রিয়ভাবে তৈরী হয়ে যাবে। খেলাঘরে গিয়ে একটি শিরোনাম যোগ করুন, দেখবেন তা স্বয়ংক্রিয়ভাবে সুচীপত্রে যুক্ত হয়ে গেছে (অবশ্য সেক্ষেত্রে আরও তিনটি শিরোনাম ইতোমধ্যে তৈরী থাকতে হবে)।

ফাঁকা জায়গা বসানো (Indenting)

কোনো লাইনের শুরুতে নির্দিষ্ট ফাঁকা জায়গা বসানো সাধারণত আলাপ পাতাগুলোতেই ব্যবহার করা হয়। কী ভাবে তা করবেন, তা দেখুন টিউটোরিয়ালের এই পাতাটিতে

উইকি রূপসম্পাদনা এড়াতে

ক্ষেত্রবিশেষে, যখন আপনি যা লিখতে চান তা উইকি রূপসম্পাদনা কোডের অংশ, আপনি হয়ত তখন রূপসম্পাদনা এড়াতে চান, তখন ঐ অংশটুকুকে <nowiki> এবং </nowiki> এর মধ্যে লিখুন।

অংক রূপসম্পাদনা

এর জন্য আপনাকে কিছুটা LaTeX বা TeX এ কিভাবে ফর্মুলা লিখতে হয় তা জানতে হবে। <math> এবং </math> এর মাঝে LaTeX কোড লিখুন।

টেম্পলেট তৈরি

উইকিয় টেম্পলেট এর ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ। একাধিক নিবন্ধে কোন একটি বিষয়, তথ্য অথবা নোটিশ বার বার ব্যবহার করা ক্ষেত্রে অনেক সময় টেম্পলেট ব্যবহার করা হয়। যেমন: একটি নিবন্ধ যদি আপনি পুরোপুরি শেষ না করেন তবে নিবন্ধে {{অসম্পূর্ণ}} টেম্পলেটটি যুক্ত করে দিলে এটি দেখাবে:
এ নিবন্ধটি অসম্পূর্ণ । আপনি এটিকে সমৃদ্ধ করতে পারেন।
এর সাহায্যে অন্যরাও ওই নিবন্ধটির অবস্থা বুঝতে পারবে এবং আপনাকে তথ্য যোগ করতে সহায়তা করতে পারবে। টেম্পলেট সম্পর্কে আরও জানতে এই পাতাটি দেখুন

পাদটিকা

ইনলাইন সাইটেশন করার সহজতম উপায় হচ্ছে পাদটিকা ব্যবহার করা। আপনি উইকি মার্কআপের সাহায্যে(উইকি গুই এর সম্পাদনা বাক্সের নিচে অবস্থিত) সহজেই পাদটিকা যোগ করতে পারেন। এ জন্য,

  • <ref>আপনার সূত্র</ref> রেফ ট্যাগ আপনার সূত্রের দুদিকে দিয়ে দিন।
  • এবং যদি ইতিমধ্যেই থেকে না থাকে তাহলে ==তথ্যসূত্র== শিরোনামের নিচে {{সূত্রতালিকা}} বা {{Reflist}} বা <references/> ট্যাগ দিয়ে দিন

‘’’আপনার সূত্র যদি কোনো ওয়েবসাইট হয়’’’, তাহলে একটি ‘’’বহিঃসংযোগ’’’ তৈরি করুন। অন্য উইকি নিবন্ধ কে তথ্যসূত্র হিসাবে ব্যবহার করবেন না

তথ্যসূত্র হিসাবে কোনো বহিঃসংযোগ ব্যবহারের জন্য সেই ওয়েবসাইটের ঠিকানা(URL) স্কয়ার ব্রাকেটের মধ্যে লিখুন এবং রেফ ট্যাগ যুক্ত করুন। যেমন,

  • <ref>[http://www.google.com Google search engine]</ref>

বহিঃসংযোগের সাথে ছোট্ট করে একটি বর্ণনা যুক্ত করা যেতে পারে; যদিও তা বাধ্যতামূলক নয়। তথ্যসূত্র সমূহের তালিকায় এই বহিঃসংযোগ হিসাবে URL এর বদলে এই বর্ণনা প্রদর্শন করা হবে।

বর্ণনা ছাড়াই কোনো ওয়েবসাইটের সূত্র ব্যবহার করতে চাইলে রেফ ট্যাগের মধ্যে শুধু URL টি দিয়ে দিলেই চলবে, যেমন,

  • <ref>http://www.google.com</ref>

বিভিন্ন ধরনের নিবন্ধে, যেমন সংবাদ নিবন্ধে, তথ্যসূত্রের অঙ্গসজ্জার জন্য অনেক টেম্পলেট রয়েছে। দেখুন - উইকি:উদ্ধৃতি টেমপ্লেট.

বহিঃসংযোগ অনুচ্ছেদ

অনেক উইকি নিবন্ধেই বহিঃসংযোগ নামক অনুচ্ছেদ রয়েছে। এই অনুচ্ছেদ ব্যবহৃত হয় আলোচ্য নিবন্ধ সংক্রান্ত উল্লেখযোগ্য ও নির্ভরযোগ্য বাইরের কোনো ওয়েবসাইটের ঠিকানা তালিকা বদ্ধ করতে। আবার সব বহিঃসংযোগই উইকিতে দেয়ার জন্য উপযোগী না, এ বিষয়ক দিক নির্দেশনার জন্য উইকি:বহিঃসংযোগ পাতাটি দেখুন। কোনো বহিঃসংযোগ দেয়ার ব্যাপারে পরামর্শ হচ্ছে, সংযোগটিকে প্রথমে সেই নিবন্ধের আলাপ পাতায় প্রস্তাব করুন।


আপনি যদি নিবন্ধে পেজ লিঙ্ক হিসেবে কোনো পূর্ণ URL ব্যবহার করতে চান তাহলে, তাহলে সরাসরি টাইপ করে ফেলুন এভাবে:

http://www.google.com

উইকি স্বয়ংক্রিয় ভাবে এই টেক্সটকে লিঙ্ক হিসাবে নিয়ে নেবে(যেমনটা উপরের URL এর বেলায় ঘটেছে) এবং "http://" অংশটি সহ সম্পূর্ণ ওয়েব সাইটের ঠিকানাটি অপরিমার্জিত অবস্থায় প্রদর্শন করবে। সংযোগের এ ধরনের ব্যবহার কে নিরুৎসাহিত করা হয়, কারণ অপরিমার্জিত-URL দেখতে অসুন্দর এবং এর থেকে উক্ত সাইট সম্পর্কে কোনো ধারণাই পাওয়া যায় না।

URL এর পরে একটি স্পেস দিয়ে কোন বাক্যাংশকে একজোড়া স্কয়ার ব্রাকেটের মধ্যে বসিয়ে দিয়ে আপনি টেক্সট হিসাবে লিঙ্কে কি দেখাতে চান তা নিয়ন্ত্রণ করতে পারবেন। যেমন,

[http://www.google.com গুগল সার্চ ইঞ্জিন]

ব্যবহার করলে লিঙ্কের পরের বাক্যাংশটিই শুধু মাত্র প্রদর্শিত হবে, তখন লিঙ্কটি দেখতে হবে অনেকটা:গুগল সার্চ ইঞ্জিন এমন।